হাদিস শাস্ত্রের পরিভাষা পরিচিতি পাঠ – ০২
পাঠ ০২
১. মুদরাজ:
هو ما أدرجه في الحديث
من كلام بعض الرواة
মতনের ভিতর
অতিরিক্ত কিছু ডুকে পড়লে তাকে মুদরাজ বলে।
أو
عند أهل الحديث، وهو ان يدخل في حديث رسول الله ﷺ شيء من كلام بعض الرواة فيتوهم من سمع الحديث أن هذا كلام رسول الله ﷺ.
مثلا: حديث ( أسبغوا
الوضوء ويل للأعقاب من النار
২. মাহফুজ:
ما رواه الأوثق مخالفا
لرواية الثقة
বিশ্বস্ত রাবী কর্তৃক অধিক বিশ্বস্ত রাবীর বর্ণনা।
هو: ما رواه الأوثق
مخالفاً لمن دونه من الثقات.
৩. সাজ:
ما رواه المقبول
مخالفا لما رواه الثقة حكمه مردود
গ্রহণযোগ্য রাবী
কর্তৃক বিশ্বস্ত রাবীর বিপরীত বর্ণনা।
هو: ما رواه الثقة
مخالفاً لمن هو أرجح منه
৪. মুয়াল্লাল:
هو الحديث الذي فيه
علة خفية غامضة قادحة
হাদীসে মারাত্মক কোনো ক্রটি পাওয়া গেলে তাকে معلل বলে।
৫. মাকবুল
المقبول هو ما يجب
العمل به عند الجمهور
যে হাদীসের বর্ণনাকারী
সত্যবাদিতার দিকটি প্রাধান্য পেয়েছে তাকে مقبول হাদীস
বলে।
৬. مضطرب :
إذا اختلف الروايتان
مع كونهما سواء من حيث القوة
একই বিষয়ে সমপরিমান
শক্তিশালী পরস্পর বিপরীত বর্ণনা অর্থাৎ, এলোমেলো বর্ণনা
সম্বলিত হাদীসকেই মুদ্বত্বরিব বলে।
৭. مقلوب :
إبدال لفظ باخر في سند
الحديث أو متنه بتقديم أو تأخير أو نحوه
মতনে কোনো শব্দের
পরিবর্তন অথবা অগ্র পশ্চাৎ হলে তাকে মাক্বলুব বলে
৮. مصحف :
تغيير الكلمة في
الحديث إلى غير ما رد ها التقات لفظا أو معنى
মতনে কোনো অক্ষরিক
পরিবর্তন বা ক্রটিযুক্ত হাদীস
৯. منكر :
ما روي مخالفا لما رواه
الثقة
বিশ্বস্ত রাবীর
বিপরীত দূর্বল রাবীর বর্ণনা।
هو: ما رواه الضعيف
مخالفاً الثقات.
১০.
متروك :
هو الحديث الذي في
إسناده راو متهم بالكذب
রাবী মিথ্যায়
অভিযুক্ত হলে তার হাদীস কে متروك
হাদীস বলে।
১১.
موضوع :
إذا كان سبب الطعن في
الراوي هو الكذب على رسول الله صـ فحديثه يسمى الموضوع
যখন রাবির মধ্যে
যখন কোনত্রুটি পরিলক্ষিত হয় যে, সে রাসূল সা, এর উপর মিথ্যারোপ করেছে , তখন তাকে মাওযু’
হাদিস বলে।
او
هو الحديث المكذوب،
والمُختلق، والمصنوع، مع نسبته إلى النبيِّ -عليه الصلاةُ والسلام
১২.
متابع :
إذا روى راو حديثا ورى
آخر موافقا له يسمى متابيا
কোনো রাবীর বর্ণিত
হাদীসের শব্দ ও অর্থেও হুবহু অন্য রাবী কর্তৃক বর্ণিত অনুগামী হাদীসকে متابع হাদীস
বলে।
১৩.
شاهد :
إن وجد متن يشبه فهو شاهد
কোনো হাদীসের
অনুরূপ হাদীস পাওয়া গেলে তাকে شاهد হাদীস
বলে।
১৪.
مرفوع :
هو ما أضيف إلى النبي
صـ خاصة
যে হাদিসের
সনদ সনদ নবী করিম সা. পর্যন্ত পৌঁছেছে।
১৫.
موقوف :
هو ما أضيف إلى
الصحابة
ঐ হাদীস যার
সনদ সাহাবা পর্যন্ত পৌঁছেছে।
১৬. مقطوع :
هو ما أضيف إلى
التابعي
ঐ হাদীস যার
সনদ তাবেয়ী পর্যন্ত পৌঁছেছে।
১৭.
مدلس :
إخفاء عيب في الإسناد،
وتحسين لظاهره
যে হাদীসের রাবী
তাঁর প্রকৃত শায়খ (উস্তাদ) এর নাম উহ্য রেখে অপর শায়েখের নামে হাদীস বর্ণনা করে তাকে مدلس
বলে।
১৮. মা’রুফ
هو: ما رواه الثقة
مخالفاً الضعيف.
নির্ভরযোগ্য
রাবির বর্ণনা দূর্বল রাবির বিপরীত হওয়া।
No comments
Post a Comment